স্ত্রীর অভিযোগ
- মুহাম্মদ রাইস উদ্দিন ০৩-০৫-২০২৪

নিজের কান্না বীনার সুরে \
ভালই কাঁদলে তুমি!
সত্যটাকে মিথ্যার দরিয়ায়
ডুবাইলে কি করে তুমি?
নিজের চরিত্রে লাগা দাগ,
কি করে মিটাবে শুনি?

তোমার প্রতি শ্রদ্ধাবোধ ছিল যতটা-
মিথ্যে অভিযোগে অভিযুক্তকরে
খুঁইয়েছো সব তা।
তুমি শুধু নিজের সূখটাই চেন।
হিম্মত যদি থাকে সত্যটা কি শোন!

তোমার সাথে বিয়ের প্রস্তাব যখন এসেছিল,
সময়টা যে দুঃসময়ের দূঃসপ্ন ছিল।
তোমার বোনের মিথ্যে ঝাড়িঝুড়ি
শোনেই আমি তোমার প্রেমেপড়ি।
তুমি নাকি ক্ররুরপতি আরবপতিসম
কথা শুনে হলাম মতিভ্রম।

ভেবেছিলাম আমীরজাদা তুমি
রইবে না যে কোন কিছুর কমি।
ঘরে ঢুকে এদিক ও দিক চাই
শুন্য এঘর কোন কিছুই নাই।
হৃদয় রাজ্যে বইল ভিষন ঝর
মনটা কেবল করছিল ধরপর।

নদীর চেয়ে গভীর ছিল তোমার প্রতি প্রেম
কেমনে ভাল বাসবো তোমায় সেম সেম সেম।
ট্রাক ভর্তি আসাবাবপত্র এনেছিলাম আমি
মনের মত সাজিয়েছিলাম জানেন অর্ন্তজামী।
সব কিছু উজারকরে তোমায় আমি দিলাম
তার পরও তোমার কাছে অবহেলাই পেলাম।

নির্লজ্জ আমায় পেয়ে নরম
আমার উপর দোষ চাপালে-
বিপদ হবে চরম।

ডজন ডজন ছেলে মেয়ের জম্ম দিল কে ?
অবিরত ফুলের কলি কে ফুটালো রে ?
দিবানিশি কোমল দেহে কস্ট দিল কে?

সংসার ভারে রুগে সূকে কাতর হলাম আমি
তারপরও লোকের কাছে হলাম আজ বদনামী।
কেউ সাদা কেউ কালা কেউ কানা কেউ কানি
ওহে নিবোর্ধ এসবকিছু তোমার মেহেরবাণী।
তুমরা সবাই মিলে যাতনার কলে পিশে মেরেছো
নর্দমায় দিয়েছো ফেলে।

বইতে গিয়ে- তোমার দেওয়া বুঝা
জিবনের ঝুকি নিয়েছি কতবার
থেকেছি কতদিন রোযা।

তোমার এহ্সান অস্বিকার করিনা আমি
তুমি আমার ভালবাসার সপ্নে পাওয়া স্বামী।
প্রাথণা আজ রাব্বুল আলামিন
সঠিক পথের দীশা তোমায় দিন
বুদ্ধদেমাগ সরমলেহাজ দিন
আত্মসম্মান মযার্দাবোধ দিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।